রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১৯ অপরাহ্ন

বড় জয় নিয়ে আবার ক্ষমতায় বরিস জনসন

Britain's Prime Minister and Conservative leader Boris Johnson is applauded as he arrives at the count centre in Uxbridge, west London, on December 13, 2019 as votes were counted as part of the UK general election. - Prime Minister Boris Johnson's ruling party appeared on course for a sweeping victory in Thursday's snap election, an exit poll showed, paving the way for Britain to leave the EU next month after years of political deadlock. (Photo by Oli SCARFF / AFP)

স্বদেশ ডেস্ক:

ব্রেক্সিটকে ঘিরে প্রায় তিন বছর ধরে ব্রিটিশ পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরী হয়েছিল, তার প্রেক্ষিতে গত দু’বছরের মধ্য দ্বিতীয় সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার। ফলাফলে দেখা গেছে সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে ক্ষমতা নিশ্চিত করেছেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি।

মোট ৬৫০টি আসনের মধ্যে ৬০০ আসনের ফলাফল প্রকাশ হয়েছে। এর মধ্যে কনজারভেটিভরা পেয়েছে ৩৩০ আসন এবং লেবার পার্টি পেয়েছে ১৯৬ আসন সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৩২৬টি আসনে জয়।

সংখ্যাগরিষ্ঠতা পাবার পর বরিস জনসন বলেন, আগামী মাসে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনার ম্যান্ডেট দেবে এই জয়।

বিবিসির জরিপ বলছে, কনসারভেটিভ পার্টি ৩৬৫ আসন পাবে। অন্যদিকে লেবার পার্টি পাবে ২০৩ আসন। এরই মধ্য পরাজয় মেনে নিয়ে লেবার পার্টি নেতা জেরেমি করবিন আগামী নির্বাচনে দলের নেতৃত্বে না থাকার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে সর্বশেষ সাধারণ নির্বাচন হয়েছিলো, ২০১৭ সালে ৮ই জুন এবং ২০১৫ সালে ৭ই মে।

ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, নির্বাচনে কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতায় তিনি বেশ খুশি। তিনি বলেন, এই নির্বাচনের মাধ্যমে ব্রিটেনের মানুষ একটি পরিষ্কার প্রশ্ন ছিল। সেটি হচ্ছে, তারা ব্রেক্সিট চায় কিনা। তারা এটাও বুঝতে পেরেছে যে কনজারভেটিভ পার্টি জয়লাভ করলে ব্রেক্সিট হবে।

তিনি বলেন, ‘ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছে এই নির্বাচনের মাধ্যমে সেটি কেটে যাবে। ব্রেক্সিট হবে এবং এগিয়ে যাবে।’সূত্র : বিবিসি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877